অনেক সময় ভুলবশত আমাদের এন্ড্রয়েড ফোনে টকব্যাক অন হয়ে যায়। যার ফলে যখনই আমরা ফোনের স্ক্রিনে টাচ করি তখন এটি অ্যানাউন্স করতে থাকে এবং ওই টাচ এরিয়াতে একটা সবুজ ঘর দেখতে পাওয়া যায়।

টকব্যাক অন অবস্থাতে মোবাইল অ্যাক্সেস করাটা অনেকটা কঠিন কাজ হয়ে দাঁড়িয়ে যায় কারণ যদি আমরা কোন অপশন এক্সেস করতে চাই এটি কাজ করে না।

তো আজকের আমরা এই স্টেপ বাই স্টেপ টিউটোরিয়ালে জানবো যে আপনি কিভাবে টকব্যাক বন্ধ করবেন আপনার এন্ড্রয়েড মোবাইলে? আসলে এই টকব্যাক অপশনটি কি? এবং এই সেটিংসটি কি কাজে ব্যবহার করা হয়?

টকব্যাক কি?

টকব্যাক হল অ্যান্ড্রয়েড ডিভাইসের একটা স্পেশাল ফিচারস। যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এর টকব্যাক অপশনটি এনাবেল থাকে তাহলে আপনি আপনার স্মার্টফোনের স্কিনে যে অ্যাক্টিভিটি করবেন সেটি ভয়েসের মাধ্যমে শোনা যাবে।

অ্যান্ড্রয়েড এর ফিচারস টি সেই সমস্ত ব্যক্তিদের জন্য যারা মোবাইল স্ক্রিন প্রপারলি দেখতে পায় না এবং যাদের লোভিজিবিলিটির প্রবলেম রয়েছে।

টকব্যাক এই সেটিংস এর কাজ কি?

টকব্যাক এই সেটিংস টির কাজ হলো, লো ভিজিবিলিটি পার্সনদের জন্য এন্ড্রয়েড মোবাইল সঠিক ভাবে ব্যবহার করার একটা পদ্ধতি।

আসলে যারা মোবাইল স্ক্রিন সঠিকভাবে দেখতে পায় না তারা এই ফিচার্স টি ব্যবহার করতে পারে। অ্যান্ড্রয়েড মোবাইলে এই ফিচারস টি এনাবেল থাকলে যখন কোনো ব্যক্তি স্ক্রিনের কোথাও টাচ করে তখন মোবাইল থেকে অটোমেটিক্যালি ওই অপশন টির নাম এনাউন্স করা হয়।

এবং পরবর্তীকালে যদি ওই ব্যক্তিটি মনে করে যে সঠিক জায়গায় ট্যাপ করেছে তাহলে দ্বিতীয়বার ডবল ট্যাপ করলে ওই অপশনটি কাজ করে।

কিন্তু ভুলবশত যদি কোন নরমাল পারসনের কাছে এই অপশনটি এনাবেল হয়ে যায় তাহলে তাদের ক্ষেত্রে ওই অ্যান্ড্রয়েড ডিভাইসটি ব্যবহার করা একটু কষ্টকর হয়ে যায়। এবং তারা জানতে চায় যে কিভাবে এই অপশনটি বন্ধ করা যায়।

তো আসুন জেনে নেওয়া যাক যে আপনি কিভাবে যে কোন এন্ড্রয়েড ডিভাইসে টকব্যাক অপশনটি খুব সহজেই বন্ধ করবেন।

নোট: টকব্যাক অন অবস্থায় নিচে দেওয়া স্টেপ গুলি ফলো করার জন্য প্রথমে ট্যাপ করলে সিলেক্ট হবে এবং তারপর ডবল ট্যাপ করলে অপশনটি কাজ করবে। এবং স্ক্রল আপ এবং ডাউন করার জন্য আপনাকে দুটি আঙুল ব্যবহার করতে হবে।

টকব্যাক বন্ধ করবেন কিভাবে?

how to turn off talkback
  • প্রথমে সেটিংস (settings) অপশনটি ওপেন করুন।
  • তারপর অ্যাক্সেসিবিলিটি (accessibility) অপশনে যান।
  • টকব্যাক (talkback) অপশনটি সিলেক্ট করুন।
  • তারপর ইউজ টকব্যাক (use talkback) এর আগে toggle বাটনটি ডিসেবল করে দিন।

যদি উপরের স্টেপগুলি ফলো করে টকব্যাক বন্ধ করতে অসুবিধা হয় তাহলে আপনি এর একটি শর্টকাট ব্যবহার করতে পারেন যেটা প্রায় সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য কাজ করে।

কিভাবে শর্টকাট ব্যাবহার করে TalkBack বন্ধ করবেন?

AVvXsEgr1VWKiQzQkuaZMd MbpG6ciGJXEeXJqwzeHXuKGWkz 0DYVeTZlM BS4uQsDeAeqoWeFkkDSauwsdEWT2qhibnSajFQ553DhRW7dp5PGW0W3I7oixbc4v4ztyn5br5zMCPyI3N2cq jDDOzPt kPQ2CpNn0hOGk7mCao4x244aDz Y8JKHq sXxLTwA=w640 h360
  • যদি আপনার মোবাইলের স্ক্রিন অফ থাকে তাহলে পাওয়ার বাটন টিপে অন করুন।
  • এবার একসাথে ভলিউম আপ এবং ভলিউম ডাউন কি চেপে ধরুন কিছুক্ষণের জন্য।
  • আপনি একটি আওয়াজ শুনতে পাবেন যে টকব্যাক অফ তার মানে আপনি টকব্যাক অপশনটি বন্ধ করতে পেরেছেন শর্টকাট ব্যবহার করে।

FAQ’s

টকব্যাক রিলেটেড অনেক প্রশ্ন গুগল সার্চ ইঞ্জিন অথবা বিভিন্ন ফোরামসে অনেক ব্যবহারকারীরা জিজ্ঞাসা করে থাকে তাই আমি সেই সমস্ত প্রশ্নগুলিকে উত্তর সহিত আর্টিকেলটিতে যুক্ত করলাম। কারণ আপনার মনেও যদি এই ধরনের প্রশ্ন এসে থাকে তাহলে আপনিও তার উত্তরটি পেয়ে যাবেন।

গুগল অ্যাসিস্ট্যান্ট কি টকব্যাক চালু করতে পারে?

গুগল এসিস্টেন্টে টকব্যাক চালু করার কথা বললে এটি আপনাকে ডাইরেক টকব্যাক অন করার সেটিংস টির শর্টকাট দিয়ে দেবে। কিন্তু ডাইরেক্ট টকব্যাক অপশনটি অন করতে পারবেনা।

সেটিংস ছাড়া টকব্যাক চালু করুন

আপনি যদি আপনার ডিভাইসে সেটিংস ছাড়া টকব্যাক অপশনটি চালু করতে চান তাহলে আপনার ডিভাইসের ভলিউম আপ এবং ভলিউম ডাউন কি কিছু ক্ষণের জন্য প্রেস করে রাখুন। তাহলেই আপনার ডিভাইসের টকব্যাক অপশনটি অন হয়ে যাবে।

কেন আমার আন্ড্রয়েড ফোন আমি টাইপ সবকিছু কথা বলে?

কারণ আপনার ডিভাইসে টকব্যাক অপশনটি এনাবেল রয়েছে। উপরের দেওয়া স্টেপগুলি ফলো করে আপনি খুব সহজেই টকব্যাকটি বন্ধ করতে পারেন।

স্যামসাং এ টকব্যাক বন্ধ করার শর্টকাট কোনটি?

Samsung অথবা অন্য যেকোনো অ্যান্ড্রয়েড ডিভাইসের টকব্যাক বন্ধ করার শর্টকাট টি হল ভলিউম আপ এবং ভলিউম ডাউন কি একসাথে চেপে ধরা কিছুক্ষণের জন্য।

কিভাবে আমি সবুজ বাক্স থেকে পরিত্রাণ পেতে এবং অ্যান্ড্রয়েড এ টকব্যাক অক্ষম করতে পারি?

সবুজ বাক্স থেকে পরিত্রাণ পেতে এবং টকব্যাক অক্ষম করতে আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের টকব্যাক অপশনটি বন্ধ করতে হবে আর যেটা স্টেপ বাই স্টেপ টিউটোরিয়াল আমি অলরেডি এই আর্টিকেলটিতে ডিসকাস করেছি।

শেষ কথা

টকব্যাক বন্ধ করার জন্য আপনি উপরের দেওয়া দুটি স্টেপের মধ্যে যেকোনো একটি ফলো করতে পারেন।

ভুলবশত যদি আপনার ফোনে টকব্যাক অপশনটি অন হয়ে যায় এবং আপনি এই ফিচার্স টি ব্যবহার করতে না চান তাহলে এই স্টেপ বাই স্টেপ টিউটোরিয়ালটি আপনি ব্যবহার করতে পারেন।

উপরের ডিসকাস করা স্টেপগুলি প্রায় সমস্ত এন্ড্রয়েড ডিভাইসেই কাজ করে। অনেকেই এই সিচুয়েশনে তাদের ফোন রিসেট করার কথা ভাবে। আশা করছি এই টিপস টি জানার পর আপনি সহজেই এর সমাধান করতে পারবেন।

যদি আপনি এই ধরনের আরো টিউটরিয়াল পেতে চান তাহলে অবশ্যই আমাদেরকে ফলো করুন।