আপনি যদি whatsapp ওয়েব ব্যবহার করে থাকেন তাহলে আপনার জন্য একটা ইন্টারেস্টিং খবর রয়েছে। কারণ হোয়াটসঅ্যাপ, ওয়েব ভার্সন এর জন্য আরো একটা নতুন ফিচারস লঞ্চ করতে চলেছে।

যেটার সাহয্যে আপনার চ্যাট করার ইন্টারেস্ট আরো বেড়ে যাবে। তো আসুন জেনে নেওয়া যাক কি এই ফিচারস এবং এই ফিচার্সের সাহায্যে আপনি কি কি করতে পারবেন।

Whatsapp ওয়েব ক্লায়েন্টদের জন্য নতুন টেক্সট ফরম্যাটিং টুলস ফিচারস রোলিং আউট করছে।

এর আগে আপনারা নরমাল টেক্সট স্টাইলে হোয়াটসঅ্যাপের মধ্যে চ্যাটিং করে এসেছেন। আপনারা হয়তো মোবাইলে হোয়াটসঅ্যাপে চ্যাটিং করার সময় বিভিন্ন অ্যাপ্লিকেশনের ব্যবহার করে টেক্সট এর বিভিন্ন ফরম্যাট দিয়ে আরও স্টাইলিশ করেন।

তাছাড়া হোয়াটসঅ্যাপেরও কিছু ইন বিল্ড টেক্সট স্টাইলিং ফিচারস রয়েছে। যেমন ইটালিয়ান, বোল্ড, স্ট্রাইক থ্রু ইত্যাদি।

এবং কিছুদিন আগে হোয়াটসঅ্যাপ মোবাইল এপ্লিকেশনের জন্য এই নতুন টেক্সট ফরম্যাটিং টুলস রোলিং আউট করছে এরকম একটা খবর এসেছিল।

আর ঠিক একই টেক্সট formatting টুল এখন হোয়াটসঅ্যাপ ওয়েব ক্লাইন্টের জন্য রোলিং আউট করা হচ্ছে। যেখানে আরো কিছু টেক্সটের স্টাইল যুক্ত করা হয়েছে।

নতুন টেক্সট ফরম্যাটিং টুলে আপনি Code Blocks, Quote Blocks, এবং Lists ফরম্যাট গুলি দেখতে পাবেন।

Code Blocks: হোয়াটসঅ্যাপ এর কোড ব্লক ফিচার্সের সাহায্যে আপনি কোডিং শেয়ার করতে পারবেন। সাধারণত প্রোগ্রামাররা তাদের ডেক্সটপ বা পিসিতে কোডিং এর উপরে কাজ করে থাকে। তো সেই কাজের পরিপ্রেক্ষিতে যদি তারা কখনো কোডিং শেয়ার করতে চায়, তারা ডাইরেক্টলি এই whatsapp এর কোড ব্লক ফিচারস ব্যবহার করে কোড শেয়ার করতে পারবে।

যখন কোড ব্লক ফিচারস টি রোলিং আউট শুরু হয়ে যাবে তখন আপনি মেসেজ টাইপিং এর জায়গায় ব্যাকটিক ব্যবহার করে কোডিং পাঠাতে পারবেন এইভাবে 👉`your text`।

Quote block: হোয়াটসঅ্যাপে যদি কোন টেক্সটকে quote হিসেবে পাঠাতে চান তাহলেও আপনি এই নতুন টেক্স ফরওয়ার্ডিং টুল লঞ্চ হওয়ার পরে এই জিনিস শেয়ার করতে পারবেন। এর জন্য আপনাকে আপনার টেক্সট টিকে টাইপ করার আগে গ্রেটার দেন সাইন ব্যবহার করবেন এইভাবে 👉 >your quote।

Lists: আপনি যদি কোন ইনফরমেশন কে এজ এ নাম্বারিং অথবা list স্টাইলে শেয়ার করতে চান তো নতুন ফিচারস এর পরে এটাও সম্ভব হবে। এর জন্য আপনার টেক্সট টাইপ করার আগে এইভাবে ফরম্যাট করুন এবং সেন্ড করে দিন 👉 “*”, “-“, অথবা “1”।

হোয়াটসঅ্যাপ এর নতুন টেক্সট ফরম্যাটিং টুলস ব্যবহার করে ডেক্সটপ ব্যবহারকারীরা তাদের চ্যাটের মধ্যে কিছু ইমপ্রুভমেন্ট আনতে পারবে এবং প্রোগ্রামারদের জন্যও এটা অনেকটা ইজি হয়ে যাবে কোডিং শেয়ার করার ক্ষেত্রে।

ওভারঅল যদি দেখা যায় এই ফিচার্স টি প্রত্যেকের জন্যই উপকারী। তো whatsapp এর নতুন ফিচার্স টি আপনার ঠিক কতটা ভালো লাগলো আপনি অবশ্যই আমাদেরকে জানাবেন।

Whatsapp এর নতুন টেক্সট ফরম্যাটিং টুল ফিচার্স এখনো পর্যন্ত রোলিং আউট হচ্ছে এবং বর্তমানে কিছু বিটা টেস্টারদের জন্য উপলব্ধ করা হয়েছে।

Whatsapp রিলেটেড লেটেস্ট আপডেট পেতে, টিউটোরিয়াল, গাইড, এবং ইন্টারনেটের আরও ইন্টারেস্টিং তথ্য সম্বন্ধে জানতে আপনি অবশ্যই আমাদেরকে গুগল নিউজে ফলো করতে পারেন।